Enter your keyword

Course

Industrial attachment and Training

Hot

About Instructor

Industrial attachment কি?

আমরা অনেকেই কমবেশি internship সম্পর্কে জানি বা বুঝি, এর Industrial Attachment হচ্ছে internship এর আরেক নাম। মূলত যারা ৪ বছর মেয়াদী সব ধরণের ডিপ্লোমা অথবা বি এস সি কোর্স করে Industrial Attachment করা তাদের জন্য খুবই গুরুত্বপূর্ন। Industrial Attachment হচ্ছে কোন নির্দিষ্ট একটি বিষয়ের উপর Practical জ্ঞান অর্জন করার জন্য একটা নির্দিষ্ট সময় যার যার Subject বা Course তার সাথে সামঞ্জস্য রেখে কোনো প্রতিষ্ঠান বা Industry তে কাজ করার নামই internship বা Industrial Attachment.

Industrial Training কি?

আমরা অনেকেই Diploma Engineering বা B.sc Engineering এ লেখাপড়া করি। লেখাপড়া শেষ করার পর আমরা অনেকেই চাকুরি পাবার চেষ্টা করি কিন্তু চাকুরি পাবার জন্য আমাদের যে দক্ষতার প্রয়োজন তা আমরা লেখাপড়া অবস্তায় অর্জন করতে পারিনা। তাই Diploma Engineering বা B.sc Engineering লেখাপড়া শেষ করার পর কোন নির্দিষ্ট বিষয়ে প্রাকটিক্যাল নলেজ অর্জনের জন্য কোনো না কোনো প্রতিষ্ঠানে Internship করতে হয়। আর এই Internship এর এই Course টাকে বলা হয় Industrial Training.

Diploma Engineering বা B.sc Engineering ছাত্র ছাত্রীদের Industrial Attachment নিয়ে অনেকেরই অনেক ধরনের টেনশন কাজ করতে থাকে। বিশেষ করে প্রধান টেনশন হলো কি নিয়ে কাজ শিখব? কোথায় কাজ শিখব? যেখানে কাজ শিখব, সেখানেই চাকুরীর ব্যবস্থা আছে কিনা। অনেকই আবার এই সময় টা বিভিন্ন Training করে থাকেন নিজের Development এর জন্য। অনেকেই আবার এই Industrial Attachment কে সঠিকভাবে গুরুত্ব দেন না।

Industrial Attachment কে কতটুকু গুরুত্ব দেওয়া উচিত?

আমার মতে Diploma Engineering বলেন আর B. sc Engineering বলেন, এর যেকোনোটির Course শেষ করার পরে একজন শিক্ষার্থীর বাস্তব অভিজ্ঞতা কম থাকে বা একদম থাকেনা বললেই চলে, আর এতে বাংলাদেশের মতো দেশে জব মার্কেটে প্রাকটিক্যাল নলেজ বা কাজের অভিজ্ঞতা ছাড়া চাকরি পাওয়া আকাশের চাঁদ হাতে পাওয়ার মতোই। আর তাই একজন শিক্ষার্থী কে চাকরি দাতাদের যাচাই করার প্রাথমিক মানদন্ড হলো এই Industrial Attachment. আর এই সময়ে একজন শিক্ষার্থীর উচিত Industrial Attachment কে গুরুত্ব সহকারে দেখা।

কোন বিষয়ে Attachment করবেন?

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং অথবা বি এস সি ইঞ্জিনিয়ারিং এর একাডেমিক পড়ালেখা শেষ করার পর অনেকেই সিধান্তহীনতাই পড়ে যান যে কোন সেক্টরে কাজ করলে বা কাজ শিখলে তা Future-এ ভালো জব পেতে সাহায্য করবে। এই ব্যাপারে আমার পরামর্শ হলো, আপনি প্রথমে সিদ্ধান্ত নিন যে, আপনি ভবিষ্যতে কোন সেক্টর এ চাকুরি করতে চান এবং জব মার্কেটে এ দেখুন সেই পেশায় চাকরির পাওয়ার সম্ভবনা বা চাকরির Availability কেমন? আর এতটুকু খুব সহজে ঘরে বসেই জানা যায়, আর সেটা হচ্ছে বিভিন্ন জব পোর্টাল গুলোতে নিয়মিত ভিসিট করুন। তারপর আপনার পেশার জব গুলো কে শর্টলিস্ট করুন যে যে বিষয়ে জব বেশি এবং তার উপর ভিত্তি করে Industrial Attachment করুন। তাহলে জব পেতে খুবই সহজ হয়ে যাবে।

কোথায় Industrial Training করবেন?

এক কথায় যে প্রতিষ্ঠান আপনার চাওয়া পূরণ করতে পারবে। তাহলে প্রথমে আপনার চাওয়াটাই ঠিক করতে হবে। ধরুন আপনি সিদ্ধান্ত নিয়েছেন Web Development এর উপর Industrial Training করবেন, তাহলে প্রথমে জেনে নিন Web Developer হিসেবে ক্যারিয়ার গড়তে হলে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে। আবার ধরুন আপনি Network Engineer হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাহলে জানুন একজন Network Engineer হিসেবে ক্যারিয়ার গড়তে হলে কোন কোন বিষয়ে এক্সপার্ট হতে হবে। তারপর যেখানে Industrial Training করবেন সেই প্রতিষ্ঠান সম্পর্কে এবং তাদের ট্রেইনারদের সম্পর্কেও ভালোভা্বে জানুন যে তারা সে বিষয়ে কতটা দক্ষ। যদি দেখেন সেই প্রতিষ্ঠান ভালো এবং তাদের ট্রেইনার ও ভালো তাহলে নিশ্চিন্তে সেই প্রতিষ্ঠানে করতে পারেন আপনার Industrial Training ।

তেমনি একটি প্রতিষ্ঠান হচ্ছে নিউ সান ইন্সটিটিউট অব আইটি। এই প্রতিষ্ঠানটি 2012 সালে প্রতিষ্ঠিত হয়ে এখন পর্যন্ত সুনামের সাথে বিভিন্ন বিষয়ে Industrial Training সহ বিভিন্ন বিষয়ে ট্রেইনিং দিয়ে আসছে। কোয়ালিটি Industrial Training সহ বিভিন্ন বিষয়ে ট্রেইনিং দিয়ে চাকুরীর ব্যবস্থা করার কারনে 2016 সালে নিউ সান ইন্সটিটিউট অব আইটি পাই “জাতীয় যুব পরস্কার”। এখানকার ট্রেইনাররা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি সহ দেশের নামিদামি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করা এবং একেকজন ট্রেইনারের অভিজ্ঞতা প্রায় 10-15 বছরের। তাই আপনারা নিশ্চিন্তিতে নিউ সান ইন্সটিটিউট অব আইটিতে আপনার পছন্দের Industrial attachment or Training করতে পারেন।

Industrial Training এর বিষয়সমূহঃ

  • Modern Office Management
  • Freelancing with Web Design with HTML, CSS, JS, AJAX, JQUERY, Bootstrap
  • Freelancing with Web Development with HTML, CSS, JS, AJAX, JQUERY, Bootstrap, PHP, MYSQL and Laravel
  • Freelancing with WordPress Development
  • Hardware Troubleshooting and Networking
  • Freelancing with Graphics Design and Multimedia
  • Freelancing with Search Engine Optimization
  • Freelancing with Digital Marketing
  • Mobile Application Development with Android and IOS 

 

ভর্তি ও ক্লাসের সময়সূচিঃ

প্রথম ভর্তির সময়ঃ 1 জানুয়ারী 30 জানুয়ারী।

ক্লাস শুরুঃ 1 ফেব্রুয়ারী থেকে।

 

দ্বিতীয় ভর্তির সময়ঃ 1 জুলাই 30 জুলাই।

ক্লাস শুরুঃ 1 আগস্ট থেকে।

Duration 3 Months
Level Advance
Examination NSIIT
Certificate NSIIT
Seat avaiable 100

Share our course